| |
               

মূল পাতা জাতীয় সুন্দরবনে হরিণ শিকার বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ পরিবেশমন্ত্রীর 


সুন্দরবনে হরিণ শিকার বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ পরিবেশমন্ত্রীর 


রহমত নিউজ ডেস্ক     29 March, 2023     09:04 PM    


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন সুন্দরবনে হরিণ শিকার বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। 

আজ (২৯ মার্চ) বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের প্রধান এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক এবং খুলনা সার্কেলের বন সংরক্ষকের উদ্দেশ্যে শাহাব উদ্দিন বলেন, হরিণ শিকার বন্ধে সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন এবং স্মার্ট পেট্রোলিং সহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে। সুন্দরবন ও সংলগ্ন এলাকাসমূহে পরিবেশ দূষণকারী সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধের প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেন মন্ত্রী।

দেশের বিভিন্ন বনে আগুন লাগার কারণ অনুসন্ধান করে কেউ দোষী সাব্যস্ত হলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়ে তিনি বলেন, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিশ্চিত করতে হবে। সুন্দরবনসহ দেশের বিভিন্ন এলাকায় চলমান সকল উন্নয়ন কার্যক্রম গুণগতমান বজায় রেখে নির্ধারিত সময়-সীমার মধ্যে  সম্পন্ন করার নির্দেশ দেন।